মেমরি কার্ড বা হার্ড ড্রাইভ থেকে ডিলিট হওয়া ফাইল কোথায় যায়?

অনেকেই এই প্রশ্নটা করছে। তাই ভাবলাম এটা নিয়ে কিছু লিখি।

মূলত ফাইল কোথাওই যায় না। আপনার ড্রাইভেই থাকে। এখনই অনেকে বলে বসবেন, রিসাইকেল বিনের কথা বলছেন না, রিসাইকেল বিন থেকে ক্লিয়ার করার পরে কোথায় যায়? কি মনে হয়? ফাইলগুলো কি ধ্বংস হয়ে যায়? নাকি কোনভাবে গায়েব হয়ে যায়? কিংবা আকাশে উড়ে যায়? এর একটিও সঠিক নয়। মূলত আপনার ফাইল আপনার প্রিয় ড্রাইভেই থাকে। এটা বলার পর একদল রীতিমতো ক্ষেপেই যাবে। আরে মিঞা, মজা করেন নাকি? ফাইল আমার ড্রাইভে থাকলে জায়গা ফাঁকা হয় নাকি? এটা বুঝতে হলে আমার সাথে একটা ট্যুরে যেতে হবে। কিসের ট্যুর? ইলেকট্রনিক্স জগতের ট্যুর। তো চলুন, যাওয়া যাক। এখানে আমি অ্যাডভান্সড লেভেলে যাচ্ছি না সবার বোঝার সুবিধার্থে। মূলত আপনার হার্ড ড্রাইভ একটি ইলেকট্রনিক্স প্রোডাক্ট। এটা অসংখ্য ডিজিটাল ইলেকট্রনিক বর্তনী যা কিনা ম্যাগনেটিজম বা চৌম্বকত্বের উপর ভিত্তি করে তৈরি। এটা নিয়ে আজ বিস্তারিত নাইবা বললাম! কেননা এটা নিয়ে বলতে গেলে বিশাল এক আর্টিকল লেখা যাবে। যাইহোক, ডিজিটাল শুনেই বুঝছেন নিশ্চয়ই, এটার ডেটা হিসেবে ০ এবং ১ থাকে। ০ মানে কারেন্ট নেই, ১ মানে কারেন্ট আছে। এখন বলতে পারেন, চৌম্বকত্ব থেকে কারেন্ট আসলো কিভাবে! মূলত পদার্থবিজ্ঞানে, বিদ্যুৎ এবং চুম্বক শক্তি একই। কিভাবে একই তা নাহয় আরেকদিন আলোচনা হবে ইনশাআল্লাহ। তো যখন ফাইল ডিলিট করেন, তখন আপনার ফাইলের পয়েন্ট রিমুভ করে ফেলা হয়।

পয়েন্ট কি?

পয়েন্ট এমন ডেটা যেটার মাধ্যমে ফাইল কোন ডিরেক্টরিতে থাকবে সেটা ঠিক হয়। একে পয়েন্টার বলে। যেহেতু পয়েন্ট রিমুভ করা হয়েছে তখন সেই ফাইলের ডেটাগুলো অ্যাক্সেস করা যাবে না। ফলে ড্রাইভে ওই অংশটুকু খালি দেখাবে যেখানে কিনা নতুন ফাইল রাখা যাবে। তাহলে আমার ড্রাইভ যদি সর্বদাই এভাবে ফুল থাকে তাহলে কিভাবে জায়গা ফাঁকা দেখায় এবং সেই ফাঁকা জায়গায় নতুন ফাইল রাখতে পারি? সোজা-সাপ্টা উত্তর হল সেই ডেটাগুলো রিপ্লেস হয়ে যায়। মানে ধরুন, একটা ফাইলের ডেটা ছিল ‘01001101‘ এবং নতুন ফাইল ‘00001000‘, তবে সেই আগের ফাইলের জায়গায় ‘00001000‘ এটা বসবে। অর্থাৎ তথাকথিত সেই ফাঁকা জায়গা এভাবে পূরণ হবে। ফলে পুরোনো সেই তথাকথিত ফাঁকা জায়গার বিলুপ্তি ঘটবে। এখনো প্রশ্ন থেকেই যায়। তো ভাই ‘01001101‘ কে ‘00001000‘ বানালাম, তো ‘01001101‘ নামক ভাইটি কোথায় হারিয়ে গেল? চিন্তার বিষয়। তবে কঠিন কিছু নয়। সহজে বললে এই ‘01001101‘ নামক ভদ্রলোক কি কোন ফিজিক্যাল পার্টিকল? অবশ্যই নয়। এটা জাস্ট একটা সিগন্যাল। ধরেন ‘01001101‘ এর বদলে একটা বস্তা থাকলে নাহয় চিন্তা করতে হতো বস্তাটা সরিয়ে কোথায় রাখব। কিন্তু কম্পিউটার বা এসব চলে বিদ্যুতের উপর। ধরেন আপনার বাসার ফ্যানের সুইচ অফ ছিল। মানে এখন মান হল ‘0‘। এখন আপনি ‘0‘ কে ডিলিট করে ‘1‘ বসাবেন বা রিপ্লেস করবেন। কি করতে হবে? জাস্ট ফ্যানের সুইচটা অন করবেন। দ্যাটস ইট। কোন ‘0‘ কে কি তুলে বাইরে ফেলতে হচ্ছে? অবশ্যই না। কারণ এটা জাস্ট একটা সিগন্যালের মত। কোন ফিজিক্যাল পার্টিকল না। আসা করি কনসেপ্ট ক্লিয়ার এখন।

আচ্ছা, যেহেতু আমাদের ফাইল কোথাও যাচ্ছে না, তাহলে তো ডিলিটেড ফাইল ফেরত আনা সম্ভব, তাই নয় কি? আসলেই কি তাই? ভাবতে থাকুন। বাকিটা নাহয় দ্বিতীয় পর্বে আমিই বিস্তারিত বলবো। প্রচন্ড ঘুম পাচ্ছে। একটু ঘুমিয়ে নিই। আপনারা কমেন্টে কিছু জানতে চাইলে কিংবা মতামত থাকলে জানান। যাইহোক, এই আর্টিকলে চেষ্টা করেছি খানিকটা বোঝানোর। আল্লাহ হাফিজ ?

পড়ুন: মেমরি কার্ড বা হার্ড ড্রাইভ থেকে ডিলিট হওয়া ফাইল রিকভার করা যায়?

Md. Ashraful Alam Shemulhttps://www.STechBD.Net
শিমুল একজন প্রযুক্তিপ্রেমী ❤️ তিনি বিজ্ঞান, প্রযুক্তি ও ধর্ম নিয়ে লেখালেখি করতে ভালোবাসেন।

সাম্প্রতিক লেখা

সম্পর্কিত লেখা