‘এশিয়ান সায়েন্টিস্ট’-এর সেরা ১০০ বিজ্ঞানীর তালিকায় ৩ বাংলাদেশি

সিঙ্গাপুরভিত্তিক বিজ্ঞান জার্নাল ‘এশিয়ান সায়েন্টিস্ট’ প্রতিবছর বিজ্ঞানের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এশিয়ার সেরা ১০০ বিজ্ঞানীর একটি তালিকা প্রকাশ করে থাকে। এটি তারা ২০১৬ সাল থেকে প্রতিবছরই করে আসছে। জার্নালের এ বছরের (২০২১) সেরা ১০০ বিজ্ঞানীর তালিকায় তিন বাংলাদেশি নাম এসেছে।

বিজ্ঞানী তিন জন হলেন- সালমা সুলতানা, ফেরদৌসী কাদরী ও সায়মা সাবরিনা।

সালমা সুলতানা বাংলাদেশের মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের (এমএএলএফ) চেয়ারম্যান। বাংলাদেশের কৃষকদের জন্য পশু চিকিৎসা ও শিক্ষায় ভূমিকা রাখার জন্য ২০২০ সালে তিনি নরম্যান ই বোরল্যাগ অ্যাওয়ার্ড এবং ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের স্বীকৃতি পান।

ফেরদৌসী কাদরী আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) গবেষক। তিনি উন্নয়নশীল বিশ্বে শিশুদের সংক্রামক রোগ নির্ণয় ও প্রতিরোধে বৈশ্বিক টিকাদান কর্মসূচিতে তার অবদানের জন্য ২০২০ সালে ল’রিয়েল-ইউনেসকো ফর ওমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড পান।

সায়মা সাবরিনা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক। তিনি ন্যানোম্যাটেরিয়্যালের ব্যবহার নিয়ে গবেষণার জন্য ২০২০ সালে ওডব্লিউএসডি-এলসেভিয়ের ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ফর আর্লি ক্যারিয়ার উইমেন সায়েন্টিস্ট ইন দ্য ডেভেলপিং ওয়ার্ল্ড পান।

এশিয়ান সায়েন্টিস্টের ওয়েবসাইট অনুযায়ী, গবেষণার জন্য পূর্ববর্তী বছরে জাতীয় বা আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্তদেরকে এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এক্ষেত্রে ২০২০ সালে অবদান রাখা ১০০ জনের তালিকা প্রকাশ করা হয়েছে।

Md. Ashraful Alam Shemulhttps://www.STechBD.Net
শিমুল একজন প্রযুক্তিপ্রেমী ❤️ তিনি বিজ্ঞান, প্রযুক্তি ও ধর্ম নিয়ে লেখালেখি করতে ভালোবাসেন।

সাম্প্রতিক লেখা

সম্পর্কিত লেখা

spot_imgspot_img