বাংলাদেশি আবিষ্কার: ২ মিনিটে করোনা ভাইরাস মেরে ফেলার কাপড়!

0

১২০ সেকেন্ডে (২ মিনিট) করোনাসহ অন্যান্য ভাইরাস এবং ব্যাকটেরিয়া মেরে ফেলার কাপড় আবিষ্কার করেছে বাংলাদেশি কোম্পানী! এর নাম দেয়া হয়েছে ‘করোনা ব্লক কাপড় (Corona Block Fabric)‘। প্রস্তুতকারক জাবের ও জুবায়ের ফেব্রিক্স (Z&Z Fabrics)

এই কাপড় দিয়ে মাস্ক ও পিপিইর মতো ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর পাশাপাশি শার্ট, প্যান্ট, জ্যাকেটসহ সব ধরনের পোশাক তৈরি করা যায় বলে জানিয়েছেন তারা। এই উদ্ভাবনে তাদেরকে সহায়তা করেছে সুইজারল্যান্ডের দুইটি প্রতিষ্ঠান। তবে এর উৎপাদন সম্পূর্ণ বাংলাদেশেই! তাদের এই কাপড়টি স্বাস্থ্যসম্মত এবং সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন। এই কাপড়ের কাছে যেকোনো ভাইরাস এবং ব্যাকটেরিয়া আসলেই ২ মিনিটের মধ্যে ৯৯.৯৯% জীবাণু ধ্বংস হয়ে যাবে!

শুধু তাই নয়। যে কাপড় ২০-৩০ বার ধোয়া পর্যন্ত এর কার্যকারিতা থাকবে। অর্থাৎ ভাইরাস এবং ব্যাকটেরিয়া নিরোধে কাপড়টি বেশ টেকসইও। প্রতিষ্ঠানটি জানিয়েছে সাধারণ কাপড়ের চেয়ে এর দাম ২০% বেশি হতে পারে। তবে দেশের এ ক্রান্তিলগ্নে তারা বিভিন্ন হাসপাতালে এ কাপড় দিয়ে তৈরি পিপিই ও মাস্ক কোন প্রকার লভ্যাংশ ছাড়াই দিতে প্রস্তুত। এমনকি এ কাপড় আন্তর্জাতিকভাবে বাজারজাতকরণে তারা যুক্তরাষ্ট্র ও ইউরোপের থেকে আন্তর্জাতিক মানসনদ প্রদানকারী প্রতিষ্ঠানের থেকে সনদও নিয়েছে।

ইতিমধ্যেই অন্য একটি কোম্পানী তাদের কাপড় থেকে মাস্ক উৎপাদনের প্রস্তুতি নিয়েছে। আশা করা যায়, ঈদের আগেই জনগণের হাতের নাগালে আসবে। পাশাপাশি এই ‘করোনা ব্লক ফেব্রিক’ দিয়ে তৈরি পোশাক তৈরি হয়ে অনলাইনে বিক্রির ব্যবস্থা গ্রহণ করা হবে।

একটি উত্তর লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
খানে আপনার নাম লিখুন দয়া করে