গুজব: গ্লোব বায়োটেকের ভ্যাকসিন কার্যকর; বৈজ্ঞানিক গবেষণা পত্র পিয়ার রিভিউড না

0

সাম্প্রতিক সময়ে গ্লোব বায়োটেক দাবি করেছে, তাদের ভ্যাকসিন তথা টিকার ইঁদুরের উপর পরীক্ষার গবেষণাপত্র বায়ো আর্কাইভে (BioArxiv) প্রকাশিত হয়েছে যা প্রমাণ করে তাদের ভ্যাকসিন সম্পূর্ণ কার্যকর।

কিন্তু এক্ষেত্রে যে বিষয়টি জানা উচিত তা হল, বায়ো আর্কাইভ কোন পিয়ার রিভিউড জার্নাল নয়। এটি প্রি-প্রিন্ট আর্কাইভ রাখার স্থান বলা যায়। আমরা যারা সায়েন্টিফিক জার্নাল সম্মন্ধে ধারণা রাখি, তারা জানি যে পিয়ার রিভিউড জার্নালে প্রকাশিত না হলে সেই গবেষণাপত্রের উপর ভরসা করা যায় না।

পিয়ার রিভিউড জার্নাল কি?

যেসব জার্নালের আর্টিকল পিয়ার দ্বারা তথা বিশেষজ্ঞ গবেষক দ্বারা যাচাই বাছাই করে প্রকাশ করা হয়, তাদেরকে পিয়ার রিভিউড জার্নাল বলে। অর্থাৎ সেসব জার্নালে প্রকাশিত সকল আর্টিকল যাচাই-বাছাই করেই প্রকাশিত হয়। তাই সেসব আর্টিকলে সংশয় নেই।

বায়ো আর্কাইভ কি?

বায়ো আর্কাইভ হল একটি আর্কাইভ মাত্র। অর্থাৎ এটি শুধু আর্টিকল সংগ্রহশালা বলা চলে। অনেকটা লাইব্রেরির মত। তারা তাদের ওয়েবসাইটে স্পষ্ট জানিয়েছে,

“বায়ো আর্কাইভে প্রচুর পরিমাণে আর্টিকল এসেছে করোনা ভাইরাস নিয়ে। যেগুলো কিনা পিয়ার রিভিউড না। তাই এ সংক্রান্ত আর্টিকল থেকে স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা দেয়া যাবে না। এবং পত্রিকায় ছাপানোর উপযোগী বলেও তারা মনে করে না।” (সারমর্ম)

তাই তাদের পরীক্ষা অনুযায়ী ভ্যাকসিন কতটা কার্যকর তা এখনই বলা যাচ্ছে না। তাই এর উপর ভিত্তি করে সংবাদ প্রকাশ করা কোনভাবেই যৌক্তিক নয়।

তবে আমরা আশাবাদী, এভাবে গবেষণা এগিয়ে গেলে আমরাও ভ্যাকসিন উপহার দিতে পারব বিশ্ববাসীকে।

এ বিষয়ে আরো জানতে দেখুন:

১. https://www.biorxiv.org/about-biorxiv
২. https://www.biorxiv.org/content/what-unrefereed-preprint

একটি উত্তর লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
খানে আপনার নাম লিখুন দয়া করে